কেরানীগঞ্জে মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদ সম্মেলন

105

কেরানীগঞ্জ উপজেলা প্রতিনিধি “নিরাপদ মাছে ভরবো দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ ” এই প্রতিপাদ্য শ্লোগান কে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে কেরানীগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সেলিম রেজা সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন।
আজ ২৩ জুলাই শনিবার সকাল সাড়ে ১১ টায় কেরানীগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কার্যালয় এ সাংবাদিক সম্মেলন ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।
এসময় মৎস্য কর্মকর্তা সেলিম রেজা বলেন, ২৪ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্স ভার্চুয়ালের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করবেন।
এ মৎস্য সপ্তাহ উপলক্ষে কেরানীগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য অফিস বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এ কর্মসূচি ২৩ জুলাই থেকে আগামী ২৯ জুলাই পর্যন্ত চলবে। আজ শনিবার বিভিন্ন এলাকায় মাইকিং ব্যানার ফেস্টুন ও ব্যাপক প্রচারণা করা হবে, ২৪ জুলাই প্রধানমন্ত্রী উদ্বোধন, রুই মাছের পোনা অবমুক্ত, স্থানীয় মৎস্য চাষী ও উদ্যাগক্তাদের মাঝে পুরস্কার বিতরণ, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও প্রাম্যচিত্র প্রদর্শন, ২৫ জুলাই প্রান্তিক চাষীদের সাথে মতবিনিময় সভা, ২৬ জুলাই অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা, ২৭ জুলাই মাছ চাষিদের বিশেষ পরামর্শ সেবা প্রদান ও পুকুরের পানি, মাটি পরীক্ষা, ২৮ জুলাই মৎস্য চাষীদের প্রশিক্ষন প্রদান, ২৯ জুলাই শেষদিন জাতীয় মৎস্য সপ্তাহ মুল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
তিনি আরো বলেন, আমাদের বাংলাদেশ সাগর নদ নদী হাওর খালবিল পুকুর ও দিঘিতে পরিপূর্ণ। বাংলাদেশের আপামর জনগোষ্ঠীর আর্থসামাজিক অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনে মৎস্য সেক্টরের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অনস্বীকার্য। পরিবেশ বান্ধব প্রযুক্তি ব্যবহার করে চিংড়ি, কাকড়া কুচিয়াসহ সকল প্রকার মৎস্য সম্পাদের উৎপাদন বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২০২০-২০২১ প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশ মৎস্য উৎপাদন সন্তোষ জনক। ২০১৭ সালের জিডিপির সমীক্ষায় ৩.৬১ শতাংশ, ও এক চতুর্থাংশ, চলতি বাজারে মৎস্য মূল্যে মৎস্য সম্পাদের অবদান প্রায় ৬০ হাজার কোটি টাকা। বিগত পাঁচ বছরে মৎস্য খাতে গড় জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৬.২৬ শতাংশ।’ মাছে ভাতে বাঙালি’ এ হারানো ঐতিহ্য পুনরুদ্ধার করে এক সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষে মৎস্যখাতে উল্লেখযোগ্য অবদান রাখবে বলে প্রত্যাশা প্রকাশ করেন তিনি।
এসময় উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ প্রেসক্লাবে সহসভাপতি মোঃ আলমগীর হোসেন, সাধারণ সম্পাদক মোঃ মোস্তফা কামাল, সাবেক সভাপতি আব্দুল গনি, সিনিয়র সাংবাদিক ও যুগ্ম-সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বিপ্লব, ইকবাল হোসেন রতন, ইউসুফ আলী, শামসুল ইসলাম সনেট, মোঃ এরশাদ হোসেন, নাজিম উদ্দীন ইমন, সোহরাওয়ার্দী শ্যামল, আরিফুর ইসলাম,এম আশিক নূর, টিটু আহমেদসহ প্রমুখ।